ক্যাটাগরিহীন

গল্প নয় একাত্তরের সত্য

একাত্তরে, আমাদের গৌরব ও বেদনার অলৌকিককালে, যে দ্রোহ ও স্বাধীনতাস্পৃহা জেগে উঠেছিল বাঙালি জাতির চেতনাস্রোতে, তা অজেয়, অবিনাশী। পরাধীনতার শৃঙ্খল থেকে মুক্তিলাভের জন্য স্বাধীনতাকামী লক্ষ-কোটি প্রাণের আবেগ দুর্দমনীয় হয়ে উঠে বিদ্রোহ ও প্রতিরোধের অগ্নিগিরির রূপ লাভ করে ছড়িয়ে পড়েছিল বাংলার শহরে ও গ্রামে। বছরটি ১৯৭১, সর্বস্তরের জনযোদ্ধাদের সম্মিলিত শপথে ও সংগ্রামে অপরাজেয় সময় একাত্তর। আধুনিক মারণাস্ত্রে সজ্জিত পাকিস্তানি সেনাবাহিনীর বিরুদ্ধে যুদ্ধবিদ্যায় অনভিজ্ঞ সাধারণ কিষান-শ্রমিক-ছাত্র ঐক্যবদ্ধ হয়ে মাত্র নয় মাসে ছিনিয়ে এনেছিল স্বাধীনতা। এই অসাধ্য সাধন সম্ভব হয়েছিল, কারণ একাত্তরের মুক্তিযুদ্ধ ছিল সামগ্রিকভাবেই জনমানুষের যুদ্ধ – জনযুদ্ধ।

মুক্তিযুদ্ধে অংশ নেওয়া বীর সন্তানরা শুধু রক্ত নয়, তাঁদের জীবনের শ্রেষ্ঠ সময়টুকুও দিয়েছিলেন দেশের জন্য। স্বাধীনতালাভের পরও তাঁদের যুদ্ধ থেমে যায়নি। আহত বীর মুক্তিযোদ্ধারা আজো যুদ্ধ করছেন নিজের শরীরের সঙ্গে। পরিবার-পরিজন নিয়ে তাঁদের অনেকেরই জীবনযুদ্ধের গল্পগুলো অত্যন্ত বেদনাবহ। তৃণমূলের মুক্তিযুদ্ধের ইতিহাস তুলে আনার কাজ করতে গিয়ে একাত্তরের যুদ্ধাহত বীরদের সে-যুদ্ধটি প্রত্যক্ষ করেছি খুব কাছ থেকে।

বীর মুক্তিযোদ্ধা বাকি মোল্লার মুখোমুখি হয়েছিলাম একবার। ১৯৭১ সালের জুনের প্রথম সপ্তাহে রাজশাহীর বাসুদেবপুর অপারেশনে তিনি গুলিবিদ্ধ হন। পরে তাঁর ডান পা হাঁটুর ওপর এক বিঘত থেকে কেটে ফেলা হয়। শরীরের ভারে বাঁ পা-ও বর্তমানে বেঁকে গেছে। ফলে হাঁটতে পারেন না, শুধু কোনোমতে দাঁড়াতে পারেন। বুকে পুষে রাখা কষ্ট এবং কান্নাহাসির মাঝে কেটে যাচ্ছে তাঁর দিনগুলি। তাই কষ্ট নিয়ে তিনি বলেছিলেন –    ‘মুক্তিযুদ্ধে যদি না যাইতাম তাইলে পঙ্গু হইতাম না, পঙ্গুদের কোনো দাম নাই, আপনারা লিখবেন। তারপরই কাজ শেষ। এর পর আর খোঁজও রাখবেন না। একটা অঙ্গ না থাকলে কী অবস্থা হয় সেটা আপনারা বুঝবেন না। আজ যদি এক কোটি টাকা দিয়ে আপনার একটা পা কেটে ফ্যালতে চাই, আপনি কি দিবেন?’ বাকি মোল্লার প্রশ্নের উত্তর আমরা দিতে পারিনি। শুধু মনে হয়েছে, এমন বীর যোদ্ধাদের পাশে রাষ্ট্রের থাকা উচিত সবসময়।

এক পা হারালেও মুক্তিযোদ্ধা বাকি মোল্লা বেঁচে আছেন, এটাই ছিল তাঁর সান্ত্বনা। স্বাধীন দেশে স্ত্রী-পুত্র নিয়ে সুখের সংসার করবেন। বাড়িতে রেখে আসা অন্তঃসত্ত্বা স্ত্রীর কোলে দেখবেন ফুটফুটে নবজাতক। স্বাধীনতার পর এমন স্বপ্ন নিয়ে বাড়ি ফিরে তিনি দ্বিতীয়বার রক্তাক্ত হন। রণাঙ্গনে থাকাকালীনই তার স্ত্রী ও পেটের সন্তানটির মৃত্যু ঘটে। না-ফেরার দেশে ধ্রুবতারা হয়ে যায় তারা। স্ত্রীর স্মৃতিগুলো আজো তাড়া করে এই মুক্তিযোদ্ধাকে। বাকি মোল্লা মনে করেন, স্বাধীনতার জন্য তাদেরও হারিয়েছেন তিনি।

আবার যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ হুমায়ুন কবিরের মুখে শুনেছি একাত্তরের মর্মস্পর্শী এক ঘটনার কথা। তাঁর ভাষায় –    ‘বেলুনিয়া মুক্ত করার পর নির্দেশ আসে ছাগলনাইয়া থানায় পাকিস্তানিদের ডিফেন্স ক্যাপচারের। সি কোম্পানিকে দেওয়া হয় দায়িত্ব। কোম্পানি কমান্ডার ছিলেন দিদার সাহেব। ওই সময় প্রবল বৃষ্টি ছিল। দৌড়ে আমরা পাকিস্তানিদের বাঙ্কারগুলোতে দেখি গলাসমান পানি। ওরা সব পালিয়েছে।

পুকুরের পাড়ে একটা বাঙ্কারে পানি ঢোকেনি। শত্রু আছে ভেবে বেয়নেট ফিক্সড করে চার্জ করতে এগোই। হঠাৎ ভেতর থেকে এক নারী বেরিয়ে এসে আমায় জড়িয়ে ধরে। পরনে তাঁর ব্লাউজ আর পেটিকোট। পেটিকোটটি রক্তে ভেজা। তিনি ভেবেছিলেন ইন্ডিয়ান আর্মি।

বললেন, ‘মুজে একটা গুলি করো।’

বললাম, ‘বোন, আমি মুক্তিবাহিনী।’ শুনে আমার চোখের দিকে তাকিয়ে

রইলেন কিছুক্ষণ। অতঃপর জড়িয়ে ধরে তাঁর সে কী কান্না! তারপর বললেন, ‘এরে মুক্তিবাহিনী, তোর আল্লার দোহাই লাগে, আরে এউগ্গা গুলি করি দে। তোর শেখ মুজিবের দোহাই লাগে, আঁরে এউগ্গা গুলি করি দে।’

অগত্যা তাঁকে নিয়ে গেলাম দিদার সাহেবের কাছে। জানলাম, তাঁর স্বামী ছিলেন আর্মিতে। তিনি জানেন না স্বামী কোথায়। আর তার দুই ছেলেকে পিস কমিটির চেয়ারম্যান পাকিস্তানিদের হাতে তুলে দিয়েছে। ওরা ছেলে দুটোকে বেয়নেট দিয়ে খুঁচিয়ে খুঁচিয়ে মায়ের চোখের সামনেই মেরে ফেলেছে। এরপর চেয়ারম্যান এই মাকে পাকিস্তানিদের বাঙ্কারে নিয়ে যায়। প্রতিদিন তাঁকে নিপীড়ন করেছে পাকিস্তানি সেনারা। তিনি আর তাই বেঁচে থাকতে চান না। বললেন, ‘আঁই সিপাহীর বউ, স্যার। আন্নে আঁরে গুলি করি দ্যান।’

তাঁর কথা শুনে আমাদের চোখ জলে ভরে ওঠে। রক্ত তখন টলমল করছিল। দিদার সাহেবও ঠিক থাকতে পারেন না। আটজনকে সঙ্গে দিয়ে আমাকে নির্দেশ

 দিলেন ছাগলনাইয়ার ওই পিস কমিটির চেয়ারম্যানকে ধরে আনতে।

ওই বীরাঙ্গনাকে সঙ্গে নিয়ে আমরা গেলাম বেলতলী গ্রামে। বড় একটা বাড়ি। বড় বড় ছয়টা ঘর। উঠানে বহু নারকেল গাছ। গোয়ালে অনেক গরু। পিস কমিটির চেয়ারম্যানের বাড়ি যেন জমিদারবাড়ি। আমাদের শব্দ পেয়ে খাটের নিচে লুকিয়ে ছিল। পা টেনে তাকে বের করতেই অবাক হই। ওই মহিলার কথা আর এই লোকের চেহারা দেখে বিশ্বাস করার জো নেই যে, সে এমন অপরাধ করতে পারে। ইয়া বড় দাড়ি তার মুখে। নুরানি চেহারা। বড় জোব্বা পরা। মাথায় টুপি। হাতে তসবিহ।

লোকটিকে দেখিয়ে মহিলা বললেন, ‘ই¹াই চেয়ারম্যান।’ উঠানে একটা নারকেল গাছের সঙ্গে আমার তাকে বেঁধে নিই। বন্দুক তাক করা তার দিকে। হঠাৎ পেছন থেকে একজন দৌড়ে এসে বলেন, ‘রাখেন ভাই। আমার আব্বা। আমি মুক্তিবাহিনী।’

তিনি ছিলেন ওই এলাকার গেরিলা। ওই বীরাঙ্গনার স্বামীর বন্ধুও। তিনি তাঁকে দেখে কান্নাজড়ানো কণ্ঠে বললেন : ‘নুরুজ্জামান, তুই রেনি চা। আঁর পেটিকোটে রক্তের দিক রেনি চা। আজ দশদিন আমি বাঙ্কারে। তোর আব্বা আঁরে ওগো হাতে তুলি দিছে। আঁর পোলা দুইডারেও ওরা মাইরছে। তুই আঁরে এউগ্গা গুলি করি দে। আঁর কোনো দাবি থাইকত ন।’

স্টেনগানটি নুরুজ্জামানের হাতেই ছিল। মহিলার কথায় তাঁর শরীর কাঁপছে। সব শুনে তিনি শুধু বললেন, ‘আব্বা, আপনে এই কাজ করলেন! আপনি পাকিস্তানরে ভালোবাসেন, আমগো একটা বোন ওগো হাতে তুইলা দিতেন।’

পিস কমিটির চেয়ারম্যানের কোনো উত্তর নেই। চোখের নিমিষে ওই মুক্তিযোদ্ধা স্টেনগানের ট্রিগার চেপে ধরেন। চেয়ারম্যানের বুক ঝাঁঝরা হয়ে যায়। যুদ্ধাপরাধী পিতার রক্তেই ভিজে গেছিল ওই মুক্তিযোদ্ধার মুখটি।’

এভাবে দেশের টানে একাত্তরে পিতার যুদ্ধাপরাধকেও ক্ষমা করেননি মুক্তিযোদ্ধারা। এরকম অসংখ্য মুক্তিযোদ্ধার দেশপ্রেমের কারণেই আমার পেয়েছি স্বাধীন এই দেশটি।

আরেক যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা আবদুল হান্নান। তিনি যুদ্ধ করেছেন দুই নম্বর সেক্টরে। ১৯৭১ সালে নোয়াবাদী রেললাইনের পাশে পাকিস্তানি সেনাদের ছোড়া টুইন্স মর্টারের স্প্লিন্টার ঢুকে যায় তাঁর ডান পায়ের গোড়ালিতে। মুখোমুখি হতেই চোখ পড়ে তাঁর ডান পায়ের গোড়ালিতে। সাদা কাপড়ের ব্যান্ডেজ। ব্যান্ডেজের একাংশ রক্তে ভেজা। দু-এক দিন আগের কোনো ক্ষত হবে হয়তো। কিন্তু না, তিনি যা জানালেন তা শুনে স্তব্ধ-স্থির হয়ে যাই। মুক্তিযুদ্ধের সময়কার স্প্লিন্টার এখনো রয়ে গেছে তাঁর পায়ের গোড়ালিতে। এ পর্যন্ত সাতবার অপারেশন হয়েছে। তবু মুক্তি মেলেনি। গোড়ালির ভেতরটায় এখন ইনফেকশন হয়ে গেছে। ফলে কয়েকদিন পরপরই চলে ড্রেসিং। দিনের পর দিন এভাবে পায়ের ব্যথা আর ড্রেসিংয়ের যন্ত্রণা সহ্য করেই কেটে যাচ্ছে এই বীরের জীবন।

তবু স্বাধীন এ-দেশ নিয়ে স্বপ্নবিভোর হন তিনি। নতুন প্রজন্ম দেশকে এগিয়ে নিয়ে যাবে – এমন বিশ্বাস ও বুকভরা আশা তাঁর। তাদের উদ্দেশেই বলেন শেষ কথাগুলো –    ‘দেশের স্বাধীনতা রক্ষার পবিত্র দায়িত্বটুকু তোমাদেরকেই নিতে হবে। মনে রাখবে, মুক্তিযুদ্ধের চেতনা ছাড়া এই দেশ সঠিক পথে এগোবে না।’

যুদ্ধস্মৃতি জানতে মুখোমুখি হয়েছিলাম যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ তাজউদ্দিনের। এগারো নম্বর সেক্টরের মধুপুর আর ময়মনসিংহের মাঝখানে রাঙামাটি এলাকায় এক সম্মুখযুদ্ধে তিনি গুলিবিদ্ধ হন। শরীরে গুলি লাগে পাঁচটি। একটা ডান হাতের তালু ভেদ করে কনুইয়ের দিকে চলে গিয়ে ভেতরে আটকে যায়। গুলিবিদ্ধ হওয়ার কষ্টের চেয়েও ভয়ার্ত ও যন্ত্রণাদায়ক ছিল এই বীরের চিকিৎসার সময়টা। সে-কথা বলতে গিয়ে চোখ ভিজে ওঠে তাঁর। বুকের ভেতরকার জমানো কষ্টগুলো ঝরে পড়ে জল হয়ে। একজন মুক্তিযোদ্ধার জীবনের গদ্য আমাদের মনে করিয়ে দেয়, অনেক রক্ত ও আত্মত্যাগের বিনিময়েই স্বাধীন হয়েছিল এই প্রিয় দেশটি।

তাঁর ভাষায়, ‘মহিষের গাড়িতে কইরা আমগো নেওয়া হয় চাচরি বাজারে। জ্ঞান তহনও ছিল। সারা রাস্তায় হাত দিয়া রক্ত পড়ছে। ওই বাজারেই এক ডাক্তার অপারেশন করে হাতের গুলিডা বের করে। পোড়া মাংস বাইর করতে হাতের ভেতর সাড়ে তিন গজ কাপড় ঢুকায়া দেয়। কী যে কষ্ট পাইছি তহন! বাজারের পাশের চেয়ারম্যান বাড়িতে আমরা ওই রাত থাকি। এ-খবর ক্যাম্পে পৌঁছাইয়া দেয় রাজাকাররা। পরের দিন সকালেই আর্মিরা পুরা বাজার ঘিরা ফেলে। ওই ডাক্তাররে তারা গুলি কইরা মারে। চেয়ারম্যানের বউ একটা নৌকায় কইরা আমগো মাউচ্চা বিলে রাইখা আসে। গার্ড হিসেবে ছিল এক সহযোদ্ধা।

বৃষ্টি পড়ছিল ওইদিন। ভয়ে বিলের মাঝখানের পালার ভেতর আমগো রাইখা গার্ড চইল্লা যায়। তিনদিন খাওয়া নাই। রক্ত গিয়া শরীর সাদা হইয়া গেছে। শরীরের পচা মাংসের গন্ধে কচুরিপানা থেইকা লাল পিঁপড়া আসে। ভাবছিলাম ওইখানেই মরমু। চাইর দিন পর সাথিরা আসে। কিন্তু আর্মিদের গানবোটের টহলে আমগো ওরা নিতে পারে না। কোনো রকমে পাড়ের একটা ছোট ঘরে আশ্রয় নেই। ক্ষত তহন পাইকা গেছে। শরীরের গন্ধে নিজেরাই ঠিক থাকতে পারি নাই। রাতভর পিঁপড়া তাড়াইছি। মানুষের মাংস পিঁপড়ার যে কত পছন্দ এইডা একাত্তরে বুঝছি। ভাবছিলাম পিঁপড়াই আমগো মাইরা ফেলব! সকালে সাথিরা আইসা আমারে পালকির ভিতর রাইখা চাইরপাশ কাপড় পেঁচাইয়া নানাবাড়ি দিয়া আসে। হাতের ঘা শুকাইতে প্রায় দেড়শো ইনজেকশন দিতে হইছে শরীরে।’

নতুন প্রজন্মের উদ্দেশে অন্তর থেকে দোয়া করে এই যোদ্ধা বলেন, ‘আমাদের যা দায়িত্ব ছিল কইরা দিছি। এইবার তোমরা নিজেদের যোগ্যতা দিয়া দেশটারে আগায়ে নিবা। শুধু নিজের স্বার্থের জন্য লোভ কইরো না। মনে রাখবা, এই দেশটাই তোমার সত্যিকারের পরিচয়।’

যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা জিএম জুলফিকার যুদ্ধ করেছেন ছয় নম্বর সেক্টরে। লালমনিরহাট বড়খাতা রেলস্টেশনের কাছাকাছি পাকিস্তানিদের পঁচিশ পাঞ্জাব রেজিমেন্ট দখলের সময় এম ফোরটিন মাইনের বিস্ফোরণে তাঁর ডান পায়ের গোড়ালি উড়ে যায়। শরীর ও মুখে লাগে অসংখ্য স্প্লিন্টার। চিকিৎসার পরেও গ্যাংগ্রিন হয়ে পায়ের মাংসে পচন ধরে। ফলে অপারেশন হয় আরো ছয়বার। কীভাবে আহত হলেন? তাঁর ভাষায় –    ‘বাঁশঝাড়ের ভেতর পা রাখতেই হঠাৎ বিকট শব্দ। কিছু বুঝে ওঠার আগেই ছিটকে পড়ি। হালকা ধোঁয়া কুণ্ডলী পাকিয়ে আবার বাতাসে মিলিয়ে যায়। বুঝে যাই এম ফোরটিন মাইনের বিস্ফোরণে পড়েছি। ডান পা-টা তখন নাড়াতে পারছিলাম না। পায়ের দিকে চোখ পড়তে আঁতকে উঠি। গোড়ালি উড়ে গেছে। চামড়ার আবরণ নেই। হাড্ডি গুঁড়ো হয়ে ঝরছে। রগগুলো ঝুলছে গাছের শিকড়ের মতো। শরীরটা শুধু ঝিমঝিম করছিল। আমি তখনো জ্ঞান হারাইনি। পড়ে আছি আইলের ভেতর। গামছা দিয়ে শক্ত করে বেঁধে দিই পা-টাকে।

এগিয়ে আসে সহযোদ্ধারা। ক্রলিং করে গুলি ছুড়তে ছুড়তে কাছে আসে তুতুল ও ববিন। এ-সময় কাভারিং ফায়ার দেয় ফজলুর রহমান। তারা কাঁধে তুলে আমায় নিয়ে যায় ক্যাম্পে।

আমার অবস্থা খুব ভালো ছিল না। পা ছাড়াও শরীর ও মুখে লেগেছিল অসংখ্য স্প্লিন্টার। চিকিৎসার জন্য ক্যাম্প থেকে তাই পাঠিয়ে দেওয়া হয় ভারতের বাকডোকরা সিএমএইচে। সেখানেই প্রথম অপারেশন হয়। পরে গ্যাংগ্রিন হয়ে পায়ের মাংসে পচন ধরে। ফলে চিকিৎসার জন্য বিভিন্ন সময়ে পাঠানো হয় ব্যারাকপুর, রাঁচি, নামকুম, খিরকি ও পুনা হাসপাতালে। অপারেশন হয় আরো ছয়বার।

দেশ যখন স্বাধীন হয় তখন আমরা পুনা হাসপাতালে। কী যে ভালো লেগেছিল সেদিন! নার্সরা আমাদের ফুল দিয়ে সম্মান জানায়। উল্লাস করে মুখে আবির মাখিয়ে। স্পেশাল খাবারও দেওয়া হয় আমাদের। ৫ জানুয়ারি ১৯৭২। পুনা হাসপাতালেই আমাদের দেখতে আসেন ইন্দিরা গান্ধী। আমি বসা ছিলাম মেঝেতে। সেদিন আমাদের উৎসাহ দিয়ে তিনি বললেন –    ‘চিন্তা করো না, পা লাগিয়ে আবার তোমরা চলতে পারবে। দেশে ফিরলে তোমরা বীরের সম্মান পাবে। তোমাদের নেতা বঙ্গবন্ধু ফিরে আসবে তোমাদের মাঝে।’

ইন্দিরার সঙ্গে সেদিনকার একটি ছবি আমার হাতে তুলে দেন সে-সময়কার কমান্ড ইনচার্জ ডা. টিডি দাস। ছবিটির দিকে তাকালে আজো একাত্তরটা জীবন্ত হয়ে ওঠে।’

একাত্তরকে জানতে আমরা যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা রুহুল আহম্মদ বাবুর মুখোমুখি হই। তিনি ছিলেন চার নম্বর সেক্টরের সাব-সেক্টর কুকিতলে। তাঁর অধীনে ছিল প্রায় ছয়শো মুক্তিযোদ্ধা। যার মধ্যে পঁচানব্বইজনই গ্রামের সাধারণ কৃষক, চাষা আর ছাত্র। তিনি ছিলেন ছায়ানটের ছাত্র। গান গাইতেন। ক্যাম্পে মাঝে মধ্যে সবাই দলবেঁধে এসে বলতেন – ‘স্যার, ওই গানটা গান। ওই যে মাটি নিয়ে গানটা।’ মুচকি হেসে বাবু তখন দরদ দিয়ে গাইতেন – ‘ও আমার দেশের মাটি, তোমার ’পরে ঠেকাই মাথা …।’ ওই গান শুনেই ক্যাম্পের মুক্তিযোদ্ধারা হু-হু করে কাঁদত। একাত্তরের সেপ্টেম্বরের প্রথম দিকে দিলখুশা চা বাগান অপারেশনে পাকিস্তানি সেনাদের সাবমেশিনগানের গুলিতে তার বাঁ-পায়ের হাঁটুর নিচের হাড় উড়ে যায়। হাঁটুর ওপরেও লাগে মর্টার শেলের স্প্লিন্টার।

তবু দেশ নিয়ে স্বপ্নের কথা তুলে ধরেন এই যোদ্ধা। বলেন – ‘বঙ্গবন্ধুর স্বপ্নই ছিল মুক্তিযোদ্ধাদের স্বপ্ন। জাতির পিতা সিদ্ধার্থ শংকর রায়কে বলেছিলেন – ‘আমি বাংলাদেশে ধর্মনিরপেক্ষতার একটা বীজ পুঁতে রেখে গেলাম। এই বীজ যেদিন উৎপাটন করা হবে, সেদিন বাংলাদেশ ধ্বংস হয়ে যাবে। কিন্তু আজ যখন দেখি মন্দির ভাঙা হচ্ছে। এয়ারপোর্টের সামনে লালনের ভাস্কর্য ভাঙা হয়েছে। যখন দেখি শুধু কোরআন তেলাওয়াত করেই অনুষ্ঠান শুরু হচ্ছে। গীতা, ত্রিপিটক পাঠ করা হচ্ছে না তখন কষ্ট লাগে। তা হলে আমরা কি বঙ্গবন্ধুর কথা মানছি? আমি দেখতে চাই না – তুমি হিন্দু কি মুসলমান। দেখতে চাই, তুমি মানুষ কি না। তুমি বাংলাদেশকে ভালোবাস কি না। তুমি বাঙালি কি না।’ নতুন প্রজন্ম সোনার বাংলা বাজলে দাঁড়িয়ে কাঁদে। তাই প্রজন্মকে নিয়ে ভীষণ আশাবাদী এই যোদ্ধা। তাদের উদ্দেশে বললেন শেষ কথাগুলো, ‘আমরা নয় মাসে খুব সোজা একটা কাজ করে গেছি। দেশটাকে স্বাধীন করেছি। এর চেয়ে হানড্রেড টাইমস কঠিন হচ্ছে দেশটাকে গড়া। তোমাদের নয় বছর না, নব্বই বছর দিলাম – দেশটাকে গড়ো। তোমরা ঠিক পথে আছো। শুধু দেশটাকে ভালোবেসো।’ ১৯৭১ সালে বাংলার জমিনে পাকিস্তানি সেনাবাহিনীকে পরাভূত করেছিলেন যাঁরা, তাঁরা পৌরাণিক কোনো চরিত্র নন, বরং বাঙালি বীর। তাঁদের রক্তে সিক্ত এই বাংলাদেশ আজ বিশ্ব দরবারে মাথা উঁচু করে দাঁড়িয়েছে। দেশের ক্রান্তিকালে আমাদের এগিয়ে যাওয়ার পথ দেখায় একাত্তরের বীরত্বগাঁথা ও আত্মত্যাগের ঘটনাগুলো। তাই একেকজন মুক্তিযোদ্ধার জীবনের গদ্যই মুক্তিযুদ্ধের একেকটি ইতিহাস, যা অনাদিকাল পর্যন্ত আমাদের আলোড়িত করবে।

লেখাটি প্রকাশিত হয়েছে কালি ও কলমে, প্রকাশকাল: ১৬ মার্চ ২০২১

© 2021, https:.

এই ওয়েবসাইটটি কপিরাইট আইনে নিবন্ধিত। নিবন্ধন নং: 14864-copr । সাইটটিতে প্রকাশিত/প্রচারিত কোনো তথ্য, সংবাদ, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করলে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।

Show More

Salek Khokon

সালেক খোকনের জন্ম ঢাকায়। পৈতৃক ভিটে ঢাকার বাড্ডা থানাধীন বড় বেরাইদে। কিন্তু তাঁর শৈশব ও কৈশোর কেটেছে ঢাকার কাফরুলে। ঢাকা শহরেই বেড়ে ওঠা, শিক্ষা ও কর্মজীবন। ম্যানেজমেন্টে স্নাতকোত্তর। ছোটবেলা থেকেই ঝোঁক সংস্কৃতির প্রতি। নানা সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সঙ্গে জড়িত। যুক্ত ছিলেন বিশ্বসাহিত্য কেন্দ্র ও থিয়েটারের সঙ্গেও। তাঁর রচিত ‘যুদ্ধদিনের গদ্য ও প্রামাণ্য’ গ্রন্থটি ২০১৫ সালে মুক্তিযুদ্ধ ভিত্তিক মৌলিক গবেষণা গ্রন্থ হিসেবে ‘কালি ও কলম’পুরস্কার লাভ করে। মুক্তিযুদ্ধ, আদিবাসী ও ভ্রমণবিষয়ক লেখায় আগ্রহ বেশি। নিয়মিত লিখছেন দেশের প্রথম সারির দৈনিক, সাপ্তাহিক, ব্লগ এবং অনলাইন পত্রিকায়। লেখার পাশাপাশি আলোকচিত্রে নানা ঘটনা তুলে আনতে ‘পাঠশালা’ ও ‘কাউন্টার ফটো’ থেকে সমাপ্ত করেছেন ফটোগ্রাফির বিশেষ কোর্স। স্বপ্ন দেখেন মুক্তিযুদ্ধ, আদিবাসী এবং দেশের কৃষ্টি নিয়ে ভিন্ন ধরনের তথ্য ও গবেষণামূলক কাজ করার। সহধর্মিণী তানিয়া আক্তার মিমি এবং দুই মেয়ে পৃথা প্রণোদনা ও আদিবা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button